আহত স্বাধীনতা
- আকতারুল ইসলাম ০৯-০৫-২০২৪

স্বাধীনতা আহত হয়েছে ফেলানীর লাশে,
বিশ্বজিতের অতৃপ্ত আত্মা প্রহসন দেখে হাসে।
স্বাধীনতা স্তব্ধ হয়েছে সাগর রুনির লাশে
তনু তাই শান্তনা খোঁজে অশ্রু গালে মেখে।
আবরার আজ অচেনা স্মৃতি নিজ ক্যাম্পাসে
ডাকাতের ভয়ে স্বাধীনতা মরছে রুদ্ধশ্বাসে।
চেতনার ভ্রান্তজালে মুক্তির পথ হয়েছে রুদ্ধ
তবে কি অর্থহীন হয়ে গেল গর্বের মুক্তিযুদ্ধ?
স্বাধীনতা আজ জিম্মি হয়েছে শকুনের মুখে
ফ্যাসিবাদে আক্রান্ত মানুষ কুলুপ এঁটেছে দুঃখে।
মতের প্রকাশে অমত করে নয়া যুগের দালাল
সংবিধান যেন পরাধীনতার ধোয়াযুক্ত মশাল।
রাজাকারের হাতে রচিত হয় স্বাধীনতার গল্প
পশ্চিম আকাশে লিপিবদ্ধ করা শয়তানী প্রকল্প।
যুগান্তরের ঘূর্ণিপাকের চলছে নিখুঁত বাস্তবায়ন
প্রতিবাদী কথার কটু গন্ধে বেঁধেছে দুর্বৃত্তায়ন।
গরীবের জমির তালগাছের শত সহস্র মালিক
নিজেদের হাঁকানো দামে নিরব প্রকৃত বনিক।
সম্রাট সেতো রাতের আঁধারে স্বপ্ন করেছে চুরি
স্বাধীনতার সম্ভ্রম হানিতে হেসে হয় কুটি কুটি।
অন্তর্জালের মাধ্যমে দেখি আলো আধারি ছবি
ইতিহাসের উদ্ভ্রান্ত বাঁকে অরুণ সাজে রবি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Sar57ker1981
১৩-১১-২০২৩ ০৯:২৬ মিঃ

চমৎকার

আকতারুল ইসলাম
১৩-১১-২০২৩ ১০:০৪ মিঃ

আন্তরিক ধন্যবাদ শ্রদ্ধেয় কবি ও প্রিয় গুরুজন।

M2_mohi
১৩-১১-২০২৩ ০৬:১১ মিঃ

সাহসযোগানো লেখনীতে
পুলকিত হল মন।

আকতারুল ইসলাম
১৩-১১-২০২৩ ১০:০৪ মিঃ

আন্তরিক ধন্যবাদ ও অশেষ কৃতজ্ঞতা জানাই শ্রদ্ধেয় কবি ও প্রিয় গুরুজন।